• শনিবার, ১৮ মে ২০২৪, ০৯:১৫ পূর্বাহ্ন |
  • English Version

কিশোরগঞ্জে নমুনা সংগ্রহ বৃদ্ধির সাথে বাড়ছে রোগী

বক্ষব্যধি হাসপাতালে নমুনা দিতে নিবন্ধনের জন্য ভীড়। পাশের বুথে চলছে নমুনা সংগ্রহ। -পূর্বকণ্ঠ

কিশোরগঞ্জে নমুনা সংগ্রহ
বৃদ্ধির সাথে বাড়ছে রোগী

# মোস্তফা কামাল :-

কিশোরগঞ্জে এক সময় দৈনিক ২শ’ থেকে আড়াইশ’ করোনার নমুনার পরীক্ষা হতো। এখন প্রায়ই ৬ শতাধিক নমুনার পরীক্ষা হচ্ছে। গত ২৬ জুলাই জেলায় ৬৮৭টি নমুনার পরীক্ষা হয়েছে। এসব নমুনার বৃহদাংশ সংগৃহীত ও পরীক্ষা হচ্ছে শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিক্যাল কলেজ হাসপাতালে। এর পরের অবস্থানেই আছে জেলা সদরের জেনারেল হাসপাতালসহ বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও বাজিতপুরের জহুরুল ইসলাম মেডিক্যাল কলেজ। সৈয়দ নজরুল ইসলাম মেডিক্যাল কলেজ ও বাজিতপুর জহুরুল ইসলাম মেডিক্যাল কলেজে নমুনা পরীক্ষা হচ্ছে পিসিআর ল্যাবে, আর অন্যান্য হাসপাতাল ও স্বাস্থ্য কমপ্লেক্সে পরীক্ষা হচ্ছে র‌্যাপিড এন্টিজেন পদ্ধতিতে। এখন নমুনা পরীক্ষা বৃদ্ধির সাথে পাল্লা দিয়ে রোগীর সংখ্যাও অনেক বেড়ে যাচ্ছে। প্রতিদিন গড়ে শ’খানেক রোগী শনাক্ত হচ্ছে। মারাও যাচ্ছে প্রায়ই।
শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিক্যাল কলেজ বুথের পাশাপাশি জেলা শহরের বক্ষব্যধি হাসপাতালেও প্রতিদিন প্রচুর নমুনা সংগ্রহ করা হচ্ছে। গতকাল ২৮ জুলাই বুধবার দুপুরে সেখানে গিয়ে মানুষের বেশ ভীড়ও লক্ষ্য করা গেছে। দৈনিক ৭০ থেকে ৯০টি পর্যন্ত নমুনা সংগ্রহ করা হচ্ছে বলে কর্মীরা জানিয়েছেন। ব্যক্ষব্যধির চিকিৎসার পাশাপাশি এখানে নমুনা সংগ্রহের চাপে স্বাস্থ্য কর্মীদের হিমশিম খেতে হচ্ছে।
সিভিল সার্জন ডা. মো. মুজিবুর রহমান জানিয়েছেন, সৈয়দ নজরুল ইসলাম মেডিক্যাল কলেজ এবং জহুরুল ইসলাম মেডিক্যাল কলেজের পর এখন সবচেয়ে বেশি নমুনা সংগৃহীত হচ্ছে বক্ষব্যধি হাসপাতালে। তবে জহুরুল ইসলাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ননকোভিড রোগী যারা চিকিৎসা নিতে যান, মূলত তাদের নমুনাই সংগ্রহ করা হয় হাসপাতালের অন্য রোগী এবং স্টাফদের সুরক্ষার স্বার্থে। যে কারণে সেখানে নমুনা সংগ্রহের পরিমাণ বেশি হলেও করোনা শনাক্ত হ্েচ্ছ তুলনামূলক অনেক কম। অন্যদিকে, মানবিক বিপর্যয়ের এই সময়ে সিভিল সার্জন কার্যালয়ের মাধ্যমে নিয়মিত স্বাস্থ্য কর্মীদের পাশাপাশি জেলায় ২৮ জন স্বেচ্ছাসেবী জীবনের ঝুঁকি নিয়ে বিনা পারিশ্রমিকে নমুনা সংগ্রহের কাজ করে যাচ্ছেন। বক্ষব্যধি হাসপাতালেও কাজ করছেন। কেউ কেউ এই মানবসেবা দিতে গিয়ে করোনায় আক্রান্তও হয়েছেন। তাদেরও সংসার আছে। ফলে তারা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আবেদন জানিয়েছেন, যেন তাদের জন্য কিছু সম্মানির ব্যবস্থা করা হয়। আর আগামীতে স্বাস্থ্যকর্মী নিয়োগের ক্ষেত্রেও যেন তাদের অগ্রাধিকার দেয়া হয়। অবশ্য ঈদুল ফিতরের আগে জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম একটি বিশেষ তহবিল থেকে স্বেচ্ছাসেবীদের প্রত্যেককে ৫ হাজার করে টাকা দিয়েছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *